মিন্টপ্রো-এর মাধ্যমে ইন্সুরেন্স বিক্রি করে প্রচুর করুন


Sign Up
/ আমি বীমা বিক্রি আয় কত টাকা হবে

আপনার পেশা হিসেবে ইন্সুরেন্স বিক্রি

উপার্জন প্রসঙ্গে, প্রত্যেকেই যতটা বেশি সম্ভব আয় করতে চায়। সেই কারণেই আপনি বেশি সময় ধরে পরিশ্রম করেন, আয়ের বিকল্প রাস্তার কথা ভাবেন এবং এই অতিরিক্ত আয়ের জন্য প্রচণ্ড পরিশ্রম করেন। সত্যি বলতে, অর্থ আমাদের জীবনযাত্রাকে মসৃণ করে, কি তাই না?আপনি কি অর্থ উপার্জনের উৎস হিসেবে ইন্সুরেন্সকে বেছে নেবেন?

ইন্সুরেন্স বিক্রি খুবই আকর্ষণীয় একটি পেশা। এটি অর্থ উপার্জনের সীমাহীন সম্ভাবনা গড়ে তোলে। ইন্সুরেন্সকে আপনার পেশা হিসেবে বেছে নিলে আপনি -


  • অপরিসীম আয়ের সুযোগ
  • আপনার ভেঞ্চারের কর্মকর্তা হোন
  • আপনার পছন্দসই সময়ে কাজ করুন
  • আপনার অবসরের পরেও কাজ করতে পারেন

এই কারণেই অনেকেই ইন্সুরেন্স বিক্রি করতে পছন্দ করেন এবং যারা এই পেশা বেছে নেন তারা অর্থ উপার্জনের পাশাপাশি ইন্সুরেন্স ইন্ডাস্ট্রিতে তাদের নাম প্রতিষ্ঠার সুযোগ পান। আপনি কি ইন্সুরেন্স বিক্রির মাধ্যমে আয়ের সুযোগের বিষয়ে ওয়াকিবহাল? আপনাদের মধ্যে অনেকেই জানেন না। সেই কারণেই আপনার সুবিধার্থে ইন্সুরেন্স বিক্রির মাধ্যমে আপনি কিভাবে উপার্জন করতে পারেন সেই সংক্রান্তসম্পূর্ণ উপদেষ্টা -

ইন্সুরেন্সে উপার্জনের স্তর

যখন আপনি ইন্সুরেন্স পলিকি বিক্রি করছেন, তফন আপনি তিনটি পর্যায়ে অর্থ উপার্জন করতে পারেন, যেগুলি নিম্নরূপ -

  • প্রথম বছরের কমিশন

প্রথম বছরের কমিশনটাই হল আপনার প্রথম স্তরের আয় যা আপনি আপনার বিক্রি করা প্রতিটি পলিসির ক্ষেত্রে পাবেন। আপনি লাইফ ইন্সুরেন্স পসিলি বা জেনারেল ইন্সুরেন্স যাই বিক্রি করুন না কেন, আপনি যত টাকার প্রিমিয়াম সংগ্রহ করবেন তার উপর প্রথম বছরের কমিশন পাবেন।

  • রিনিউয়াল কমিশন

আপনি যদি মনে করেন ইন্সুরেন্স পলিসির মাধ্যমে আপনি কেবলমাত্র প্রথম বছরেই কমিশন পাবনে, তাহলে আপনি ভুল ভাবছেন। প্রতি বছর যখন আপনার কাস্টোমার তার পলিসি রিনিউ করবেন এবং রিনিউয়াল প্রিমিয়াম প্রদান করবেন, আপনিও রিনিউয়াল ইন্সুরেন্স কমিশন পাবেন। এই কমিশন রিনিউয়াল প্রিমিয়ামের উপর হিসাব করা হয়।লাইফ ইন্সুরেন্স পলিসিরি ক্ষেত্রে রিনিউয়াল কমিশনের ধারণা বিশেষভাবেপ্রাসঙ্গিক যা একটি নির্দিষ্ট সময়সীমা পর্যন্তচলতে থাকে।

  • পুরস্কারএবংস্বীকৃতি

ইন্সুরেন্স বিক্রির মাধ্যমে উপার্জন কেবলমাত্র কমিশনের মাধ্যমে আয়েতেই শেষ হয় না। পুরস্কার লাভের জন্য নির্ধারিত বিক্রয় সংক্রান্ত যোগ্যতাশর্ত পূরণে এবং ভালো কাজ করলে পুরস্কার ও স্বীকৃতি প্রদান অনুষ্ঠানে আপনি নগদ পুরস্কার বা অন্যান্য পুরস্কার লাভ করতে পারেন। এছাড়াও, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সমাবর্তন অনুষ্ঠান আছে যেটি শ্রেষ্ঠ ইন্সুরেন্স এজেন্টদের জন্য প্রতি বছরঅনুষ্ঠিত হয়ে থাকে। এই সমাবর্তন অনুষ্ঠানে ইন্সুরেন্স বিক্রির ক্ষেত্রে শ্রেষ্ঠ কর্মচারীর কৃতিত্বকে স্বীকৃতি জানানো হয়।

কমিশন স্ট্রাকচার

আকর্ষণীয় ইন্সুরেন্স কমিশন উপার্জনের বিষয়ে যতক্ষণ না পর্যন্ত আপনি সঠিকভাবে জানতে পরছেন ততক্ষণ এই তথ্য সম্পূর্ণ নয়। সর্বোপরি, সংখ্যা আপনাকে একটি স্বচ্ছ ধারণা দেবে, তাই না? সেই কারণে, কমিশনগুলি দেখে নিন, যেগুলি আপনি বিভিন্ন ধরনের ইন্সুরেন্স পলিসিবিক্রি করে উপার্জন করতে পারেন -

ইন্সুরেন্স প্ল্যানগুলির ধরনপ্রযোজ্য কমিশন রেট
মটোর ইন্সুরেন্স পলিসি (গাড়ি এবং বাইক উভয় ইন্সুরেন্স)প্রাইভেট কারের ক্ষেত্রে কমপ্রিহেনসিভ ইন্সুরেন্স পলিসি- ওউন ড্যামেজ (ওডি) কভারের ক্ষেত্রে প্রদেয় প্রিমিয়ামের উপর ১৯.৫% পর্যন্ত
বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে কমপ্রিহেনসিভ ইন্সুরেন্স পলিসি- ওউন ড্যামেজ (ওডি) কভারের ক্ষেত্রে প্রদেয় প্রিমিয়ামের উপর ১৯.৫% পর্যন্ত
দ্বিচক্রযানের ক্ষেত্রে কমপ্রিহেনসিভ ইন্সুরেন্স পলিসি- ওউন ড্যামেজ (ওডি) কভারের ক্ষেত্রে প্রদেয় প্রিমিয়ামের উপর ২২.৫% পর্যন্ত
সমস্ত ধরনের গাড়ির থার্ড পার্টি পলিসি- বার্ষিক প্রিমিয়ামের উপর ২.৫% পর্যন্ত।
লাইফ ইন্সুরেন্স পলিসিনিয়মিত ভিত্তিতে প্রিমিয়াম প্রদানের বিকল্প সহ পলিসিগুলির ক্ষেত্রে- বার্ষিক প্রিমিয়ারে ৩০% পর্যন্ত।
এককালীন প্রিমিয়াম প্রদানের বিকল্প সহ পলিসিগুলির ক্ষেত্রে- এককালীন প্রিমিয়ারে ২% পর্যন্ত।
টার্ম লাইফ ইন্সুরেন্স পলিসিনিয়মিত ভিত্তিতে প্রিমিয়াম প্রদানের বিকল্প সহ পলিসিগুলির ক্ষেত্রে- বার্ষিক প্রিমিয়ারে ৩০% পর্যন্ত।
এককালীন প্রিমিয়াম প্রদানের বিকল্প সহ পলিসিগুলির ক্ষেত্রে- এককালীন প্রিমিয়ারে ২% পর্যন্ত।
হেল্থ ইন্সুরেন্স পলিসিবার্ষিক প্রিমিয়ারে ১৫% পর্যন্ত।

উৎস :https://www.irdai.gov.in/ADMINCMS/cms/frmGeneral_NoYearLayout.aspx?page=PageNo3305&flag=1

দাবি পরিত্যাগ: উপরোক্ত তালিকাটি পূর্ণাঙ্গ নয় এবং রেগুলেটর কর্তৃক বিভিন্ন সয়য়ে তা পরিবর্তন করা হতে পারে। অধিক বিশদ/সম্পূর্ণ বিবরণের জন্য, আইআরডিএআই ওয়েবসাইট www.irdai.gov.inদেখতে পারেন।


রেটগুলি আকর্ষণীয় তো? বিভিন্ন পলিসিবিক্রি করে আপনি কত উপার্জন করতে পারেন সেই বিষয়ে কি কিছু অনুমান করতে পারছেন? আপনার সুবিধার্থে ব্যাখ্যা করা হল- ধরা যাক, আপনি আপনার পরিচিত মহলে চারজন ব্যক্তিকে চারটি ভিন্ন ধরনের পলিসি বিক্রি করেছেন। প্রতিটি পলিসির প্রিমিয়াম ভিন্ন এবং এর থেকে আপনার উপার্জিত কমিশনও ভিন্ন। আপনার পরিচিত মহলে আপনি যে পলিসিগুলি বিক্রি করেছেন তার একটি উদাহরণ-

পরিচিত ব্যাক্তির নামবিক্রি করা পলিসির ধরনপ্রিমিয়াম অর্থরাশি (আনুমানিক)কমিশনের প্রযোজ্য দর (আনুমানিক)অর্জিত কমিশন
শ্রী. এটার্ম লাইফ ইন্সুরেন্সআইএনআর ১৪,০০০২৫%আইএনআর ৩৫০০
শ্রী. বিহেল্থ ইন্সুরেন্সআইএনআর ১২,০০০১২%আইএনআর ১৪৪০
শ্রী. সিকারইন্সুরেন্সআইএনআর ১৩,০০০১৮%আইএনআর ১৪৪০
শ্রী. ডিবাইকইন্সুরেন্সআইএনআর ২৫০০১৮%আইএনআর ৪৫০
মোট অর্জিত কমিশন আইএনআর ৭৭৩০

মাত্র চারিটি পলিসি এবং আপনার অর্জিত কমিশন আইএনআর ৭৭৩০, খুবই সহজ, তাই না?

ইন্সুরেন্স বিক্রি, আপনাকেঅর্থ উপার্জনের সহজ এবং আকর্ষণীয় উপায়দর্শায়। কেবলমাত্র আপনার পরিচিত মহলে ইন্সুরেন্স বিক্রি করে ভালো আয় করতে পারেন।

ইন্সুরেন্সে আপনার কেরিয়ার কিভাবে আরম্ভ করবেন?

ইন্সুরেন্স পলিসি বিক্রি করে যে আকর্ষণীয় কমিশন উপার্জনের সম্ভাবনা আছে সেই বিষয়ে কি আপনি উৎসাহিত? এটি আপনাকে অপরিসীম আয় এবং দূর্দান্ত কেরিয়ারের সুযোগ প্রদান করে। আপনিও যদি ইন্সুরেন্স পলিসি বিক্রি করে উপার্জন করার কথা ভাবে থাকেন, তাহলে পুনরায় ভাবার প্রয়োজন নেই। মিন্টপ্রোর মাধ্যমে খুব সহজে একজন ইন্সুরেন্স পার্টনার হয়ে উঠুন।

মিন্টপ্রো-তে আপনি একজন পয়েন্ট অব সেলস পার্সন (পিওএসপি) হয়ে উঠতে এবং ইন্সুরেন্স সেলসে আপনার কেরিয়ারের সূচনা করতে পারেন। মিন্টপ্রো-তে একজন পয়েন্ট অব সেলস পার্সন (পিওএসপি) হিসাবেআপনি অগ্রণী sলাইফ এবং জেনারেল ইন্সুরেন্স কোম্পানির পলিসি বিক্রি করতে এবং ভালো কমিশন উপার্জন করতে পারেন।

আপনার ক্লায়েন্টদের ইন্সুরেন্স বিক্রির ক্ষেত্রে মিন্টপ্রো আপনাকে সমস্ত প্রকারের সহায়তা প্রদান করবে। উপযুক্ত পলিসি নির্বাচন থেকে আরম্ভ করে সেগুলি বিক্রি এবং আপনার কমিশন আয় পর্যন্ত মিন্টপ্রো আপনাকে সম্পূর্ণ সহায়তা করবে।

মিন্টপ্রো-তে একজন পয়েন্ট অব সেলস পার্সন (পিওএসপি) হতে গেলে, আপনাকে নিম্নোক্ত দুটি শর্ত পূরণ করতে হবে-


  • আপনার বয়স ১৮ বছর বা তার বেশি হতে হবে
  • আপনাকে ১০ম শ্রেণী উত্তীর্ণ হতে হবে

উক্ত দুটি শর্ত পূরণ করতে পারলে আপনি মিন্টপ্রো-তে অংশগ্রহণ করতে পারেন।

অংশগ্রহণ পদ্ধতি খুবই সহজ এবং এটি অনলাইনের মাধ্যমে হয়। আপনাকে শুধুমাত্র মিন্টপ্রো-তে একজন পয়েন্ট অব সেলস পার্সন (পিওএসপি) হিসাবে নিবন্ধভুক্ত এবং আপনার কেওয়াইসি নথিসমূহ জমা করতে হবে।

এরপর আপনাকে একটি খুবই সাধারণ ১৫ ঘন্টার ট্রেনিং মডিউলে অংশগ্রহণ করতে হবে যেটি ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই) কর্তৃক নির্ধারিত নির্দেশিকা অনুসারে পরিকল্পিত।ট্রেনিং মডিউলটি খুবই সাধারণ এবং শিক্ষামূলক ভিডিও দ্বারা বিভক্ত। আপনি মিন্টপ্রো অ্যাপের মাধ্যমে আপনার স্মার্ট ফোনেও এই মডিউল অ্যাকসেস করতে পারেন আপনার সুবিধা মতো সময়ে ট্রেনিং সম্পূর্ণ করতে পারেন।

ট্রেনিং মডিউল সম্পূর্ণ হওয়ার পর, আপনাকে একটি খুবই সাধারণ অনলাইন পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই পরীক্ষাটিও আইআরডিএআই নির্দেশিকা অনুসারে মিন্টপ্রো কর্তৃক পরিচালিত হবে। এই পরীক্ষায় সফল হতে পারলে, আপনি মিন্টোপ্রো-তে একজন পয়েন্ট অব সেলস পার্সন (পিওএসপি)-এর ভূমিকা পালনের লাইসেন্স পাবেন।এরপর থেকেই আপনি মিন্টপ্রো-এর সাথে চুক্তিবদ্ধ অগ্রণী ইনসিওর কোম্পানিগুলির বিভিন্ন ইন্সুরেন্স পলিসি বিক্রিএবং আপনার ইচ্ছামত কমিশন উপার্জন করতে পারবেন।

ইন্সুরেন্স বিক্রি আপনাকে আপনার সুবিধা অনুযায়ী আপনার কাঙ্খিত অর্থ উপার্জনের সুযোগ দেয়। এটি একটি আকর্ষণীয় পেশা এবং মিন্টপ্রো আপনাকেএকজন পয়েন্ট অব সেলস পার্সন (পিওএসপি) হয়ে ওঠার এবং ইন্সুরেন্সে কেরিয়ার গঠনের যথাযথ পরমার্শ প্রদানকরে। সেহেতু, কিসের জন্য অপেক্ষা করছেন? মিন্টপ্রো-তে নিবন্ধভুক্ত হোন এবং অপরিসীম আয়ের দরজা উন্মুক্ত করুন।

আরো জানুন কিভাবে একজন ইন্সুরেন্স এজেন্ট হবেন?

আরো জানুন ইন্সুরেন্স এজেন্ট সার্টিফিকেশন কোর্স সম্পর্কে

আরো জানুন ইন্সুরেন্স এজেন্ট এক্সাম সম্পর্কে